পৌরসভার কার্যাবলী

 প্রচ্ছেদ / পৌরসভার কার্যাবলী

 (1) পৌরসভা স্বাস্থ্য ব্যবস্থার উন্নয়নে সার্বিক দায়িত্ত্ব পালন করে থাকে। টিকদান কর্মসূচী সহ সরকার কর্তৃক প্রদেয় যে কোন ধরনের সুবিধা জনগণকে প্রদান করা হয়।

(2) ইমারত নির্মান কিংবা ভেঙ্গেফেলা সহ পুকুর খননের বিষয়ে পৌরসভা অনুমোদন প্রদান করে থাকে। স্বাস্থ্যকর ইমারত নির্মান বা ইমারতকে স্বাস্থ্যকরভাবে গড়ে তোলার জন্য পৌরসভা ব্যবস্থা গ্রহণ করে।

(3) আবর্জনা অপসারন, সংগ্রহ ও ব্যবস্থাপনা পৌরসভার দায়িত্ত্ব। পৌরসভায় উৎপাদিত আবর্জনার একটি বড় অংশ পৌরসভা সংগ্রহ করে চূড়ান্ত গ্রাউন্ডে ফেলে দেয়।

(4) পৌর এলাকায় মহিলা ও পুরুষদের পৃথক পৃথক সুযোগ সমৃদ্ধ লেট্টিন নির্মান এবং বেরসকারী উদ্যোগে পরিচালনের ব্যবস্থা করে থাকে।

(5) জম্ম, মৃত্যু এবং বিবাহ নিবন্ধনের মাধ্যমে পৌরসভা জাতীয় দায়িত্ত্ব পালন করে থাকে।

(6) সংক্রান্ত ব্যাধি প্রতিরোধে জনসচেতনতা বৃদ্ধির লক্ষে পৌরসভা সব সময় কার্যকর ভূমিকা পালন করে।

(7) পৌরসভা ২টি পানি উৎপাদন ও পরিশোধন কেন্দ্রের মাধ্যমে বিশুদ্ধ পানি সরবরাহ করে থাকে। তবে চাহিদায় সর্বোচ্চ ৪০ ভাগ পানি সরবরাহ করা সম্ভব হয়।

(8) পানির বেসরকারী উৎস সংরক্ষনে পৌরসভা সবসময় সহযোগিতা প্রদান করে । যে সমস্থ এলাকায় পানি সরবরাহ ব্যবস্থা গড়া সম্ভব হয়নি সেখানে হস্ত চালিত পানির কলের ব্যবস্থা করা হয়।

(9) শহর এলাকায় পানি নিস্কাশনের জন্য ড্রেনেজ পরিকল্পনার অংশ হিসাবে প্রতিবছর ড্রেন নির্মান করা হয়। নির্মিত ড্রেনগুলির কার্যক্ষমতা বৃদ্ধির লক্ষে ড্রেন পরিস্কার একটি গুরুত্ত্বপূর্ণ কার্যক্রম। প্রতিবছর বর্ষার পূর্বে এ কার্যক্রম বেগবান করা হয়। বর্ষা মৌসুমে তাৎক্ষনিক সমস্যা সমাধানের কার্যকর ভূমিকা রাখা হয়ে থাকে।

(10) জনসাধারণের স্নান ও ধৌত করার জন্য কুমার নদী সহ জনগণের প্রবেশধিকার রয়েছে ক্রমশ পুকুরগুলিতে ঘাটলা নির্মান করা হয়।

(11) পৌরসভার ভিতরে অবস্থিত পৌরসভার মালিকানাধীন ও সরকারী সকল ধরনের জলাশয়কে ব্যবস্থা গ্রহণ করা হয়ে থাকে।

(12) মৎস্য ক্ষেত্রের উন্নয়নে পুকুরের উন্নয়ন করা হয়।

(13) হাট বাজরের উন্নয়নের মাধ্যমে সাধারন মানুষের নাগরিক সুবিধা বৃদ্ধি করা হয়। কেনা-বিক্রির সংরক্ষণের মাধ্যমে ক্রেতা ও বিক্রেতা উন্নয়ই উপকৃত হয়। কাচা বাজার মাংস, বাজার দুধ বাজার ইত্যাদি মার্কেটের উন্নয়ন এ সুবিধাগুলি প্রদান করছে।

(14) কসাইখানার উন্নয়নের মাধ্যমে স্বাস্থ্য সম্মতভাবে পশু জবাই করা হয়।

(15) সড়ক নির্মান সড়ক উন্নয়ন ও রক্ষনাবেক্ষন এর মাধ্যমে জনসেবা প্রদান করা হয়।

(16) সড়ক বাতির মাধ্যমে জন নিরাপত্তা বিধান করা হয়। এছাড়া সরকারী অন্যান্য প্রতিষ্ঠানের সাথে সমন্বয় করে জন নিরাপত্তা নিশ্চিত করা হয়।

(17) মৃত ব্যক্তির দাফন বা দাহের জন্য গোরস্থান ও শ্মশানের উন্নয়ন ও ব্যবস্থাপনা করা হয়।

(18) বৃক্ষরোপনের মাধ্যমে পরিবেশের উন্নয়ন করা হয়।

(19) পৌরসভা পরিচালিত প্রাথমিক ও উচ্চ বিদ্যালয় এর মাধ্যমে শিক্ষাখাতে বিশেষ ভূমিকা রাখছে;

(20) মার্কেটের উন্নয়নের মাধ্যমে ব্যবসা বানিজ্যের প্রসার ঘটানো হয়।

 

 এই পাতাটি ডাউলোড করুন: (Word File)
 

ফটো গ্যালারি